বিশ্বসেরা ১০ জন ক্রিকেট অলরাউন্ডার

স্পোর্টস হলো সুস্থ বিনোদনের একটি অন্যতম মাধ্যম। এতে মানুষ খারাপ অভ্যাস বা কাজ যেমন নেশা করা এবং অসৎ কাজ থেকে বিরত থাকে। বর্তমান বিশ্বে খেলাধুলা সকল সকল ধরনের বিনোদনের উৎসকে হার মানিয়েছে। যাহোক, ব্রিটিশ আমলে আমাদের উপমহাদেশে প্রথম ক্রিকেট নামক একটি লিজেন্ডারি খেলার প্রচলন শুরু হয়। শুরুর দিকে এই খেলা শুধু অভিজাত ফ্যামিলির খেলা থাকলেও যুগের পরিবর্তনে এটি একটি ইন্টারন্যাশনাল আমজনতার খেলায় পরিণত হয়েছে। ক্রিকেট দেশের সাথে দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করে দিয়েছে। আমাদের আজকের পোস্টে বিশ্বসেরা ১০ জন ক্রিকেট অলরাউন্ডার সম্পর্কে জানবো যারা বিশ্বে নিজের এবং দেশের আলাদা সন্মান তৈরি করেছে। তাহলে চলুন জেনে নেই বর্তমান সময়ে বিশ্বে অলরাউন্ডার হিসেবে কে কে র‍্যাংকিং ধরে আছে।

সাকিব আল হাসান

সাকিব একজন বাংলাদেশী ক্রিকেটার। তার ১৯৮৭ জন্ম বাংলাদেশের মাগুরা জেলায়। তিনি একজন বামহাতি মিডল অর্ডার ব্যাটিং এবং বামহাতি স্পিন বোলার। তিনি একমাত্র ব্যাক্তি যে ২০১৫ সালে একই সাথে ক্রিকেটের তিন ফরম্যাটে সেরা অলরাউন্ডার নির্বাচিত হন। তার অসাধারণ খেলার জন্য দেশের খেলা বাদেও বিভিন্ন ফ্রাঞ্চাইজি আশর থেকে খেলার ডাক পান। তিনি টানা ১০ বছর সেরা অলরাউন্ডারের খেতাব ধরে রেখেছে। তার বর্তমান ওডিআই র‍্যাংকিং স্কোর ৪৫৩ যা তার সবথেকে কাছের কম্পিটিটিভ থেকেও অনেক বেশি। তার বর্তমান ওডিআই রান সংখ্যা ৬৪৩৬ এবং মোট উইকেট ২৬৬টি। এছাড়া টেস্ট এবং টি২০ ম্যাচ গুলোয় তার পারফরমেন্স অনেক অনেক ভালো।

শেন ওয়াটসন

শেন ওয়াটসন বা শেন রবার্ট ওয়াটসন একজন অস্ট্রেলিয়ান ক্রিকেট খেলোয়াড়। তার জন্ম অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে ১৯৮১ সালের জুন মাসে। তিনি একজন ডানহাতি ব্যাটসম্যান এবং ডানহাতি মিডিয়াম ফাস্ট বোলার। অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দলে তিনি ওপেনিং ব্যাটসম্যান হিসেবে মাঠে নামেন এবং তাকে ডেঞ্জার ম্যান হিসেবেও ডাকা হয়। এখন পর্যন্ত শেন ওয়াটসন ১৭৩ টি ওডিআই খেলেছেন এবং ৫২৫৬ রান ৪১.৭১ ব্যাটিং গড় সহ সংগ্রহ করেছেন। তিনি তার মিডিয়াম ফাস্ট বল দিয়ে এখন পর্যন্ত ১৬২ উইকেট সংগ্রহ করেছেন। তার অলরাউন্ডার র‍্যাংকিং সেরা দশের দুই নাম্বারে এবং র‍্যাংকিং স্কোর ৩৫২ যা সাকিবের থেকে অনেক কম।

জ্যাকব ওরাম

তিনি একজন নিউজিল্যান্ডের সাবেক আন্তর্জাতিক ক্রিকেট খেলোয়াড়। তার পুরো নাম জ্যাকব ডেভিড ফিলিপ ওরাম এবং তার জন্ম ১৯৭৮ সালে নিউজিল্যান্ডের মানাওয়াতু’র পালমারস্টোন নর্থ এলাকায়। জ্যাকব ওরাম একজন বামহাতি ব্যাটসম্যান এবং ডানহাতি মিডিয়াম ফাস্ট বোলার। অবসর নেওয়ার সময় পর্যন্ত তিনি মোট ১৬০ টি ওডিআই ম্যাচ খেলেছেন যাতে তার সংগ্রহ ২৪৩৪ রান এবং ১৭৩ উইকেট। তার খেলার পরিসংখ্যান অনুযায়ী ২০১৩ সালে আইসিসি তাকে ওডিআই ক্রিকেটে সেরা অলরাউন্ডার ঘোষণা করে। তার অলরাউন্ডার র‍্যাংকিং স্কোর ৩২০ যা তাকে লিস্টের তিন নাম্বার স্থান দিয়েছে।

শাহিদ আফ্রিদি

ক্রিকেট বিশ্ব তাকে বুম বুম আফ্রিদি হিসেবে সবথেকে বেশি দেখে থাকে। যদিও তার নাম সাহিবজাদা মহম্মদ শাহিদ খান আফ্রিদি যাকে শর্ট করে শাহিদ আফ্রিদি নামে ডাকা হয়। ক্রিকেট বিশ্বে তাকে অনেকেই লালা নামেও ডাকে। যাহোক, আফ্রিদি একজন পাকিস্তানি ক্রিকেটার যার জন্ম পাকিস্তানের ফাতা শহরে ১৯৮০ সালে। তিনি একজন বামহাতি লেগ স্পিনার এবং ডানহাতি আগ্রাসী ব্যাটিং। ক্রিকেট ইতিহাসের সবথেকে দ্রুততম সেঞ্চুরি এবং সবথেকে বেশি ছক্কা মারার রেকর্ড এখনো আফ্রিদির আন্ডারে আছে। যদিও এবি ডি ভিলিয়ার্স ২০১৫ সালে ৩১ বলে সেঞ্চুরি করে সে রেকর্ড ভেঙে দিয়েছে। আফ্রিদির অলরাউন্ডার র‍্যাংকিং স্কোর ৩২০ এবং তিনি লিস্টের চতুর্থ নাম্বারে অবস্থান করছে। এ পর্যন্ত তিনি মোট ৩৯৮টি ওডিআই ম্যাচ খেলেছেন যেখানে তার সংগ্রহ ৮০৬৪ রান এবং ৩৯৫টি উইকেট।

জ্যাক ক্যালিস

জ্যাক হেনরি ক্যালিস বা জ্যাক ক্যালিস একজন ফেমাস ক্রিকেট প্লেয়ার। ১৯৭৫ সালে দক্ষিণ আফ্রিকার কেপ টাউন শহরে তার জন্ম। তিনি তার আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার দক্ষিণ আফ্রিকার জাতীয় দলে শুরু করেন। তার পারফরম্যান্স অসাধারণ ছিল যার ফলে ক্রিকেট বিশ্ব তাকে এখন পর্যন্ত মনে রেখেছে। যাহোক, জ্যাক ক্যালিস একজন অলরাউন্ডার এবং তার বর্তমান র‍্যাংকিং স্কোর ৩২০ যা আফ্রিদির সমান। তিনি মোট ওডিআই খেলেছেন ৩২৩ টি এবং মোট রান ১১,৫৫৪ এবং ২৭২ উইকেট যা ওডিআই এবং টেস্ট ক্রিকেটে একজন ক্রিকেটারের সর্বোচ্চ রান এবং উইকেট। তিনি ডানহাতি ব্যাটিং করেন এবং বোলিং স্টাইল হলো ডানহাতি ফাস্ট সুইম বোলার।

যুবরাজ সিং

যুবরাজ সিং একজন ভারতীয় ক্রিকেটার যার জন্ম পাঞ্জাবের চণ্ডীগড় এলাকায়। তার জন্ম ১৯৮১ সালে এবং ভারতীয় ক্রিকেটে তার অভিষেক হয় ২০০০ সালে। তারপর থেকে তিনি ভারতীয় জাতীয় দলে ২০১৭ সাল পর্যন্ত খেলেছেন। তারপর তিনি ক্রিকেট থেকে অবসর নেন। তিনি একই সাথে অনেকগুলো রেকর্ডের অধিকারী। যুবরাজ সিং একজন বামহাতি ব্যাটসম্যান এবং বাঁহাতি অর্থোডক্স বোলার। এপর্যন্ত তিনি মোট ২৯৫ ওডিআই ম্যাচ খেলেছেন যেখানে তার মোট রান ৮৪৯৪ এবং মোট উইকেট ১১১টি। তার স্ট্রাইক রেট এবং বোলিং গড় হিসেব করলে দেখা যায় তিনি অনেক ভালো মানের অলরাউন্ডার ছিলেন। তার অলরাউন্ডার র‍্যাংকিং স্কোর ৩১৭ এবং এই স্কোরে তিনি লিস্টের ৬ নাম্বার পজিশনে অবস্থান করছে।

পল কলিংউড

পল ডেভিড কলিংউড ১৯৭৬ সালে ইংল্যান্ডের ডারহামে জন্মগ্রহন করেন। যাকে আমরা সবাই পল কলিংউড বা কলি এবং উড নামেও চিনি। তিনি ইংল্যান্ড জাতীয় দলে টেস্ট এবং ওডিআই টীমের অধিনায়ক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি খুব অসাধারণ ফিল্ডিং, বোলার, এবং ব্যাটিং এছাড়া দলের প্রয়োজনে উইকেটকিপিং করে থাকেন। সুন্দর এবং স্বচ্ছ ক্রিকেট খেলার জন্য কলিংউডকে প্রাকৃতিক ক্রীড়াবিদ বলা হয়। এপর্যন্ত কলিংউড মোট ১৯৭টি ওডিআই ম্যাচ খেলেছেন যেখানে তার মোট রান ৫০৭৮ এবং উইকেট ১১১টি। তার আন্তর্জাতিক অলরাউন্ডার র‍্যাংকিং স্কোর ৩১৫ যার কারনে সেরা দশের ৭ নাম্বার পজিশন ধরে রেখেছেন।

ড্যানিয়েল ভেট্টরি

তিনি নিউজিল্যান্ডের অকল্যান্ডে ১৯৭৯ সালে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম ড্যানিয়েল লুকা ভেট্টোরি যাকে হ্যারি পটার এবং ড্যান নামেও ডাকা হয়। ড্যানিয়েল ভেট্টরি নিউজিল্যান্ড জাতীয় দলের তিন ফরম্যাটেই অধিনায়কত্ব করে গেছেন। তিনি একই সাথে টেস্ট এবং ওডিআই ক্রিকেটে অনেক ভালো পারফরমান্স দিয়ে গেছেন। তিনি মোট ২৮৬টি ওডিআই ম্যাচ খেলেছেন যেখানে তার মোট রান ২২০৩ এবং উইকেট ২৯০টি। তিনি একজন বামহাতি ব্যাটসম্যান এবং বামহাতি স্লো অর্থোডক্স স্টাইল বোলার। তিনি বিশ্ব ক্রিকেটে একজন সফল অলরাউন্ডার যার র‍্যাংকিং স্কোর ৩০০।

জেমস হপস

তিনি একজন অস্ট্রেলিয়ান সফল অলরাউন্ডার। তিনি অনেক শক্তিশালী ব্যাটিং করতেন এবং অনেক বড় বড় সট খেলতেন। তিনি অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে ১৯৭৮ সালে জন্মগ্রহণ করেন। জেমস হপস ডানহাতি ব্যাটিং করেন এবং ডানহাতি মিডিয়াম বল করেন। তিনি মোট ৮৪ টি ওডিআই ম্যাচ খেলেছেন যেখানে স্কোর করেছেন ১৩২৬ রান এবং ৬৭ উইকেট। অলরাউন্ডার র‍্যাংকিং স্কোর ২৮২ এবং তিনি লিস্টের নবম পজিশনে অবস্থান করছেন।

সোয়েব মালিক

সোয়েব মালিক একজন পাকিস্তানি ক্রিকেটার। তার জন্ম ১৯৮২ সালে পাঞ্জাবের শিয়ালকোটে। ১৯৯৯ সালে তার ওডিআই ক্রিকেটে অভিষেক হয় এবং ২০১৩ তিনি শেষ ওডিআই ম্যাচে অংশগ্রহণ করেন। তিনি মোট ২১৬ টি ওডিআই ম্যাচ খেলেন এবং স্কোর করেন ৫৪৯০ রান এবং ১৪১ টি উইকেট। সোয়েব মালিক ডানহাতি ব্যাটিং করেন এবং ডানহাতি অফ ব্রেক বল করেন। তার গড় অলরাউন্ডার র‍্যাংকিং স্কোর ২৮১ যা জেমস হপস থেকে মাত্র এক পয়েন্ট কম।

এখানে আমরা ২০১০ সাল থেকে এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে সেরা অলরাউন্ডারের তথ্য শেয়ার করেছি। আশাকরি এ সকল তথ্য আপনাদের উপকারে আসবে। এছাড়া তাদের অর্জন এবং বর্তমান ক্রিকেটের উন্নতির পেছনে তাদের অবদান সম্পর্কে জানতে পারলাম। কোন প্রশ্ন থাকলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন ধন্যবাদ। 

Leave a Reply