গুগল ক্রোম কি? গুগল ক্রোম ব্যবহার করার কারন

বর্তমানে ইন্টারনেট ব্যবহার করে না এমন মানুষ পাওয়া খুবই কঠিন কাজ। প্রায় সবার হাতে হাতে এখন স্মার্ট ফোন রয়েছে। এছাড়া প্রযুক্তি ‍নির্ভর এই বিশ্বে ল্যাপটপ, কম্পিউটার এখন প্রায় সবার হাতের নাগালে। আমরা প্রতিদিন নানা প্রয়োজনে ইন্টারনেটে কিছু না ‍কিছু সার্চ বা খোজাখুজি করি। আমরা যে সফটওয়্যার বা প্রোগ্রামটির মাধ্যমে ইন্টারনেট এ কোন কিছু সার্চ করি সেটি একটি ওয়েব ব্রাউজার। বর্তমানে নতুন ও পুরাতন মিলে হাজারের মতো ওয়েব ব্রাউজার রয়েছে। গুগলে top web browser বা best web browser লিখে সার্চ করলে এর মধ্যে থেকে জনপ্রিয় ওয়েবব্রাউজারের লিস্ট দেখতে পাবেন। তবে এগুলো মধ্যে প্রথমে দেখতে পাবেন গুগল ক্রোমকে। কারন বর্তমানে যত ওয়েব ব্রাউজার আছে সেগুলো মধ্যে এটি খুবই জনপ্রিয়।

গুগল ক্রোম

নাম শুনেই বুঝা যায় এই ওয়েব ব্রাউজারটির মালিক বা স্বত্বাধিকারী গুগল ‍নিজেই। এটি ক্রোমিয়াম ওয়েব ব্রাউজার কে বেইজ করে তৈরী করা হয়েছে। ক্রোমিয়াম হলো ওপেন সোর্স ওয়েব ব্রাউজার। গুগল ক্রোম ব্রাউজারকে স্টেবলভাবে তৈরী করার উদ্দেশ্যেই ক্রোমিয়াম ওপেনসোর্স ব্রাউজারের প্রকল্পটি শুরু করে গুগল। গুগল ক্রোম এবং ক্রোমিয়াম ব্রাউজার একে অপরকে তাদের বেশিরভাগ কোড ও ফিচারসমূহ শেয়ার করে থাকে। যদিও উভয় ব্রাউজারের মধ্যে ফিচার, লোগো এবং লাইসেন্সিংয়ের ক্ষেত্রে সামান্য পার্থক্য রয়েছে। এই আর্টিকেলটি লেখা পর্যন্ত গুগল ক্রমের লেটেস্ট ভার্সন ছিল 98.0.4758.82

গুগল ক্রোম ব্যবহার

আমরা যারা কম্পিউটার, ইন্টারনেটের সাথে জরিত হয়েছি বা হচ্ছি তারা প্রায় সকলেই গুগল নামটা শুনেছি বা গুগল সম্ভর্কে কম বেশি জানি। আর এটাও জানি গুগল সবথেকে জনপ্রিয় একটি সার্চ ইন্জিন। এতোবড় ও জনপ্রিয় সার্চ ইন্জিনের একটি নিজস্ব ওয়েব্রাউজার না থাকলে কি হয়? ‍গুগল তাদের সার্চ ইন্জিনের এক্সপেরিয়েন্স আরো ভালো করো জন্য তৈরী করে একটি ওয়েব ব্রাউজার যার নাম গুগল ক্রোম। এই ব্রাউজারটিকে যতটা সম্ভব লাইটওয়েট রেখে ইউজার ফ্রেন্ডলি করে তৈরী করা হয়েছে যাতে এটা যে কেউই স্বাচ্ছন্দে ব্যবহার করতে পারে।

শুরুতেই বলেছি গুগল ক্রোম ক্রোমিয়াম নামক ওপেন সোর্স ওয়েব ব্রাউজার কে কেন্দ্র করে তৈরী করা হয়েছে। তাই ক্রোমিয়ামের অনেক ফাংশনই এতে সাপোর্ট করে। ফলে অনেক ডেভেলোপাররা এতে নতুন নতুন ফিচারস্ এড করার সুযোগ পায়। যেটা পরবর্তীতে গুগল টেস্ট করা মাধ্যমে গুগল ক্রোম এ এড করে নতুন আপডেট রিলিজ করে। পাশাপাশি গুগল ক্রোম এর রয়েছে ক্রোম ওয়েব স্টোর নামে বিশাল এক এক্সটেনশন এর সংগ্রহশালা। যেখানে প্রতিনিয়তই আপলোড হচ্ছে নতুন নতুন এক্সটেনশন। যেগুলো আমাদের অনেক কাজকে করে দিয়েছে সহজ ফলে আমরা সেটা সহজেই করে ফেলতে পারতেছি। https://chrome.google.com/webstore/ থেকে আমরা সহজেই এগুলো এসসে করতে পারি।

এছাড়া ব্রাউজারের এক্সটেনশন অপশন থেকে যে এক্সটেনগুলো একটিভ আছে সেগুলো দেখা যাবে। পাশাপশি নতুন কোন এক্সটেনশনের প্রয়োজন হলে সেখানে থেকে ক্রোম ওয়েবস্টোরে যাওয়া যাবে।
এছাড়া জরুরি বা প্রয়োজনীয় ওয়েবসাইটের লিংক বা এড্রেস বুকমার্ক করে রাখতে পারবেন। যেটা পরবর্তীতে আপনার কাজে লাগবে। গুগল ক্রোমে যদি আপনি আপনার ইমেইল একাউন্ট লগইন করে সিংক অন করে রাখেন তাহলে আপনার ব্রাউজারের হিস্টোরি, বুকমার্ক ও আপনি কি কি এক্সটেনশন ব্যবহার করেন তার একটি রেকর্ড আপনার গুগল একাউন্ট এ জমা হবে। কোন কারনে আপনার ব্রাউজার ক্রাশ করলে এই ডাটা গুলো আপনি আপনার গুগল একাউন্ট থেকে রিস্টোর করতে পারবেন। এই ফিচারসটির জন্য গুগল ক্রোম আরো বেশি জনপ্রিয় হয়ে উঠেছে।

আরও পড়ুনঃ সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম

গুগল ক্রোম ডাউনলোড

গুগল ক্রোম এতোই জনপ্রিয় ওয়েব ব্রাউজার যে এটি প্রায় সকল অপারেটিং সিস্টেম ও ডিভাইসে সাপোর্ট করে। অধিকাংশ ডিভাইসে এটি বাই ডিফাল্ট ইন্সটল করাই থাকে। অল্প কিছু ডিভাইসে এটি ইন্সটল করে নিতে হয়ে। ডিভাইস ও অপারেটিং সিস্টেম ভেদে এর ইন্সটলেসন পদ্ধতি নিম্নে আলোচনা করা হলো:

উইন্ডোজ অপারেটিং সিস্টেম

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে খুব সহজেই আপনি গুগল ক্রোম ইন্সটল করতে পারবেন। ইন্সটল করা জন্য অবশ্যই আপনার কম্পিউটার/ল্যাপটপে ইন্টারনেট কানেকশন থাকতে হবে। এরপর গুগল ক্রোম এর ইন্সটলার ফাইল ডাউনলোড করে নিতে হবে গুগল ক্রোমের অফিসিয়াল সাইট থেকে। ডাউনলোড শেষ হলে ফাইলটি ওপেন করলে ট্রর্মস এ এগ্রি করে ইন্সটল বাটনে ক্লিক করলেই ইন্সটল প্রসেস শুরু হবে।
ইন্সটল কম্পিলিট হবার পর আপনাকে একটি নোটিফিকেশন পাবেন। এরপর আপনার জিমেইল একাউন্ট লগইন করে নিয়ে ব্রাউজার সিংক অন করে দিবেন। তাহলে আপনার ব্রাউজিং হিস্টোরি, বুকমার্ক, এক্সটেনশন, এপস ইত্যাদি আপনার গুগল একাউন্ট এ আপলোড হয়ে থাকবে। কোন কারনে ব্রাউজার রি-ইন্সটল বা অন্য কোন কম্পিউটারে আপনি ব্যবহার করা শুরু করলে শুধু মাত্র গুগল ক্রোমে আপনার জিমেইলটি লগইন করলেই আপনি শেষবার আপনার ব্রাউজারে যেমন সেটআপ করে রেখেছিলেন ঠিক তেমনি হয়ে যাবে।

ম্যাক অপারেটিং সিস্টেম

ম্যাক অপারেটিং সিস্টেমে গুগল ক্রোম ইন্সটল করা উইন্ডোজ এর মতোই সহজ। তবে এটা তে আপনি গুগল ক্রোম এর সাধারন ভার্সন ইন্সটল করতে পারবেন না। এটাতে ইন্সটল করতে হবে ইন্টারপ্রাইজ ভার্সন। আপনি চাইলে এটি গুগল ক্রোম এর ইন্টারপ্রাইজ ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন বা এ্যাপেল এর এপস্ স্টোর থেকেও সরাসরি ইন্সটল করতে পারেন। ইন্সটল করার জন্য অবশ্যই আপনার ডিভাইসে ইন্টারনেট কানেকশন থাকতে হবে। এরপর গুগল ক্রোমের ইন্টারপ্রাইজ ওয়েবসাইট থেকে ইন্সটলার ফাইল ডাউনলোড করে নিন। এরপর ইন্সটলেসন প্রসেস উইন্ডোজ অপারেটিং সিস্টেমের মতোই। এখানেও আপনি ইমেইলের মাধ্যমে আপনার ব্রাউজারের সকল ডাটা সিংক করার সুবিধা পাবেন।

লিনাক্স অপারেটিং সিস্টেম

আপনার হয়তো জানেন লিনাক্সকে বেজ করে অনেক অপারেটিং সিস্টেম তৈরী হয়েছে এবং তৈরী হচ্ছে। এটি ওপেনসোর্স হওয়ায় প্রতিদিন নতুন নতুন অপারেটিং সিস্টেম তৈরী হচ্ছে। যার ফলে কোন একটি কোম্পানির পক্ষে কখনোই প্রতিটি অপারেটিং সিস্টেমের জন্য আলাদা আলাদা ভার্সনের সফটওয়্যার তৈরী করা সম্ভব না। গুগল ক্রোমের ক্ষেত্রেও তাই। তবে গুগল অধিক জনপ্রিয় ও স্টেবল কয়েকটি লিনাক্স অপারেটিং সিস্টেমের জন্য নিয়মিত সফটওয়্যার আপডেট দিয়ে যাচ্ছে। এই অপারেটিং সিস্টেমগুলোর মধ্যে আছে 64-bit Ubuntu 18.04+, Debian 10+, openSUSE 15.2+, ও Fedora Linux 32+ এই লিনাক্স অপারেটিং সিস্টেমগুলোর জন্য গুগল ক্রোম নিয়মিত আপডেট রিলিজ করে যাচ্ছে।
উইন্ডোজ ও ম্যাক অপারেটিং সিস্টেমের থেকে লিনাক্সে কোন কিছু ইন্সটল করা একটু কঠিন। তবে আপনি গুগল ক্রোমের অফিসিয়াল গাইড ফলো করে সহজেই ইন্সটল করে নিতে পারেন।
প্রথমে এই লিংক থেকে আপনার অপারেটিং সিস্টেম অনুযায়ী গুগল ক্রোমের ইন্সটলার প্যাক ডাউনলোড করে নিন। এরপর এই লিংকে থাকা গাইড ফলো করে গুগল ক্রম ইন্সটল করে নিন।

আইওএস (IOS)

আইওএস বা আইফোনের জন্য সরাসরি এ্যাপেল এর এপ স্টোর থেকে গুগল ক্রোম ইন্সটল করতে পারবেন। এছাড়া এই লিংকে ক্লিক করেও সরাসরি ইন্সটল করতে পারবেন এপ স্টোর থেকে।

এন্ড্রোয়েড

গুগল ক্রোম প্রতিটা এন্ডোয়েড ফোনে ডিফাল্টভাবে ইন্সটল করা থাকে। তবে কোন কারনে এটি আনইন্সটল হয়ে গেলে খুব সহজেই গুগলের প্লে স্টোর থেকে ইন্সটল করা যায়। প্লে স্টোরে google chrome লিখে সার্চ করলেই পেয়ে যাবেন এই এপটি। এখানে থেকে আপনি নতুন করে এপটি ইন্সটল বা আপডেট করতে পারবেন। আর যদি সার্চ কতে না চান তাহলে এই লিংকে ক্লিক করে সরাসারি প্লে স্টোর থেকে ইন্সটল বা আপডেট করতে পারবেন গুগল ক্রোম ওয়েব ব্রাউজারটি।

এই আর্টিকেলে আমি আপনাদের গুগল ক্রোম ওয়েব ব্রাউজার সম্পর্কে ধারনা দেয়ার চেষ্টা করেছি। ইনশাহআল্লাহ আগামী কোন আর্টিকেলে অন্য আরেকটি জনপ্রিয় ওয়েবব্রাউজার নিয়ে ধারনা দেয়ার চেষ্টা করবো। সে সময় পর্যন্ত ভালো থাকবেন, সুস্থ্য থাকবেন।

Leave a Reply